Wednesday, January 04, 2017

Bangla Kobita, Kobitay tumi, বাংলা কবিতা, কবিতায় তুমি

অনেক বার অনেক ভাবে লিখি
অনেক বার করি কাটাকুটি
সেখান থেকে কয়েক ছত্র দিলাম তুলে অনলাইনে... //আকাশ//৪ জানুয়ারী ২০১৬

====



সপ্তর্শী ছুঁয়ে যাওয়া ছায়াপথ
ঘুমঘুম চোখে পাহারায় কালপুরুষ
সন্ধ্যাতারা হয়ে যায় শুকতারা
তোমাতে আমি হারালেই শুধু দোষ...

মেঘে আর চাঁদে লুকোচুরি চলে
সাগরে বিলীন নদী
শ্বেতমর্মরে সাক্ষী যমুনা
বয়ে চলে নিরবধি...
       ----------আকাশ/৪ জুন ২০১৬
  ======



স্বপ্ন...
আমার স্বপ্নগুলো পাখি হয়ে উড়ে যায়
মিশরের নীলনদ আর পিরামিড ছুঁয়ে
মহেঞ্জোদারো – হরপ্পায়,
হিমালয়ের হিমের সাথে
একাকার হয়ে মিশে যায় গঙ্গায়,
কখনোবা মেঘের সাথে বৃষ্টি হয়ে
ঝরে পড়ে তোমার আঙ্গিনায়।
গহীন আমাজন-এ
ঘটেনি সূর্যের প্রবেশ যেখানে কোনোকালে
আমার স্বপ্নের সেথায় অবাধ বিচরণ,
নায়াগ্রা প্রপাতে, গোক্ষুরের ফণাতে
আমার স্বপ্নের বসবাস আমরণ।
সাইবেরীয় তুষার, সাহারার মরূঝড়
থামাতে পারেনা আমার স্বপ্নের গতি
শুধু তুমি! তোমার কাছেই ঘটে
আমার স্বপ্নের সমাপ্তি ||
(@ আকাশ/৩০ জুন ২০০৭)

==========================


এ একলা আমি
তুমিও কি আজ একলা-
মনের আঙ্গিনায় ছায়া খেলে
এবেলা কি ওই ও বেলা?
মনের ঘর জুড়ে স্বপ্ন
স্বপ্ন মেঘে ভেসে যায়
মেঘ গুলো কেন ঝরে পড়েনা
হারিয়ে যায় নীলিমায়?
নিরবধি নদী ছুটে চলে
মোহনায় হয়না বিলীন,
সাগর যদি তাকে না-ই ডাকে
থাকে কি প্রেম অমলিন?
মনের ঘর জুড়ে স্বপ্ন
স্বপ্ন মেঘে ভেসে যায়
মেঘ গুলো কেন ঝরে পড়েনা
হারিয়ে যায় নীলিমায়?

শিহরণে যদি (তার) হিয়া দোলে
প্রজাপতি নীল প্রেম
অনলে ভালোবেসে অবলিলায়
পুড়ে খাটি হয় হেম।
মনের ঘর জুড়ে স্বপ্ন
স্বপ্ন মেঘে ভেসে যায়
মেঘ গুলো কেন ঝরে পড়েনা
হারিয়ে যায় নীলিমায়?

© ======আকাশ/ ৩০ নভেম্বর ২০১৪
=================================

বাস্তবতা===== আকাশ ২০০৭

জীবন যেখানে যেমন
বয়ে যাচ্ছে নিজেরি মত(ন)
আমি আর জীবন
দু’জনের দু’জন
জানি না কে করছে বহন- কার ভার?

আমার পৃথিবী তুমি,
না, তোমার পৃথিবী আমি- এই ভেবে
কেটে যাচ্ছে দিনগুলো স্বপ্নময়
ভাঙ্গে ঘুম, চোখ খুলে দেখি
আমি আর তুমি, পাশাপাশি নেই আর।

ভাবনাগুলো জোড়া দিয়ে যাই
নতুন নতুন স্বপ্ন সাজাই
খেয়ালের বশে ভেঙ্গে দিয়ে যাই স্বপ্নঘর,
এই জীবনের জুয়া খেলায়
মেতে রই তুমি-আমি
ছন্দপতন ঘটলেই দেখি
আমি আর নেই তোমার।
= = = = = = =


=========
ডায়েরীর ছেঁড়া পাতায় তোমাকে নিয়ে
খেয়ালী লেখাগুলো আজো করে আর্তনাদ,
তুমি কেমন আছো, কোথায় আছো
আমারই প্রতীক্ষায়, আজো কি কাটে
তোমার নির্ঘুম দীর্ঘ রাত?

যে হৃদয় জুড়ে ছিলো আমারই ছবি
যে চোখে আমি ছিলাম স্বপ্ন রবি,
করে কি হাহাকার সে হৃদয় আজ?
(আমার)আশায় কি কাঁদে দু’চোখ তোমার?

নিজের সুখের আশায় ভেঙ্গে দিয়ে এ’মন
অন্যের বুকে খোঁজো সেই সুখ এখন
জানি তুমি পাবে না, তুমি পেতে পারোনা
পুড়ে পুড়ে ছাই হবে- আমারই মতোন।

========= আকাশ ৩১ জুলাই ২০০৭
===================================


মায়াবী এই রাত, ধোঁয়া ধোঁয়া জ্যোৎস্না
নিশ্চুপ চারিদিক, আনমনা ভাবনা
নিজেতে হারিয়ে যাই নিজে,
ফেলে আসা সে’দিন পাশাপাশি দু’জনা
স্বপ্নেই ছুঁয়ে যাওয়া- স্বপ্নের সীমানা
নিজেকেই পাইনা আমি খুঁজে...

রাতজাগা পাখিরাই বুঝে শুধু আমাকে
তুমি নেই তাতে কি? চাঁদ তো আছে সাথে
বুঝে না (শুধু) আমার অবুঝ মন,
বিকিয়েছ নিজেকে স্বার্থের চোরা হাটে
আলো ফেলে ওই হাতে ধরেছো আলেয়াকে
আমি আছি আগেরই মতন...

অবিরত ছুটেছো, পেয়েছো কি মোহনাকে?
পারোনিকো বাঁধতে সুখ-পাখিটাকে
খেলেছো নিজেকে নিয়ে খেলা,
স্মৃতিরা পিছু ডাকে, আজ এ’ অবেলায়
ফিরবো না আমি আর, হেরেছি যে খেলায়
(জানি) পলকেই ভেংগে যাবে এ’মেলা... ।
===============*আকাশ** ১০ এপ্রিল ২০১৪
==============================================  

No comments:

Post a Comment

Apnar montobber jonno Apnake Osesh dhonnobad.
আপনার মন্তব্যের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ...

অনেকদিন লিখা হয়না। আসলে লিখা হয়না বললে ভুল হবে, লিখার সময় হয়ে উঠেনা। ভালোলাগাগুলো দিন দিন মলিন হয়ে যাচ্ছে। সময়ের দায়সারা ভালোবাসায় ভরে উঠছে...